গ্রাহকদের সুর’ক্ষার জন্য নতুন ফিচার নিয়ে হাজির হল ফেসবুক। নতুন এই ফিচারে গ্রাহক যে সব ওয়েবসাইট, অ্যাপ ও দোকান ভিজিট ক’রেছেন সেই তা’লিকা দে’খা যাবে। নতুন ফিচার ব্যবহার করে এই ট্র্যা’কিং ব’ন্ধ ক’রতে পারবেন।

স’ম্প্রতি গ্রাহকদের সব ট্র্যা’কিং তথ্য চিরতরে ডিলিট করে দেওয়ার সুবিধা যোগ করার প্র’তিশ্রুতি দি’য়েছিলেন ফেসবুক প্রধান মা’র্ক জাকারবার্গ। নতুন ফিচারে সে কথা রা’খলেন মা’র্ক।

ফেসবুক জা’নিয়েছে, ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’-তে বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ী আমাদের স’ঙ্গে আপনাদের কা’র্যকলাপ শে’য়ার করে।

ফেসবুকের বিভিন্ন টুল ব্যবহার করে এই তথ্য ফেসবুকের স’ঙ্গে শে’য়ার করে কোম্পানিগুলো।’

কোম্পানি আরও জা’নিয়েছে, `গ্রাহক কোন অ্যাপ অথবা ওয়েবসাইট ভিজিট করলে বিভিন্ন টুল ব্যবহার করে সেই তথ্য ফেসবুকের স’ঙ্গে শে’য়ার করবে পারে কোম্পানিগুলো।

এই তথ্য ব্যবহার করে আপনাকে সঠিক বি’জ্ঞাপন দে’খানো হয়। এই টুল ব্যবহার করার আগে গ্রাহককে সত’র্কবার্তা দেয় কোম্পানিগুলো।’

নতুন এই টুল ব্যবহার করবেন কীভাবে? এক নজরে দেখে নিন নতুন প্রাইভেসি সেটিংস।

১। ফেসবুক সেটিংস ওপেন করে ‘ইওর ফেসবুক ইনফরমেশন’ সিলেক্ট করুন।

২। এবার ফেসবুক মেনু থেকে ‘অফ ফেসবুক অ্যাকটিভিটি’ সিলেক্ট করুন।

৩। এর পরে স্ক্রিনে আপনার তথ্য ডিলিট করার উপায় ভেসে উঠবে।

৪। এই স্ক্রিনে উপরে আপনি যে অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার ক’রেছেন সেই আইকন চলে আসবে। আইকনে ট্যাপ করে স’ম্পূর্ণ লিস্ট ওপেন ক’রতে পারবেন।

৫। এবার বিগত ১৮০ দিন আপনি যে সব অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার ক’রেছেন সেই তালিকা চলে আসবে। ‘ক্লিয়ার হিস্ট্রি’ সিলেক্ট করে এই তথ্য মুছে ফেলতে পারবেন।

৬। ডান দিকে ‘ম্যানেজ ফিউচার অ্যাকটিভিটি’ থেকে ভবিষ্যতের ট্র্যাকিং ব'ন্ধ ক’রতে পারবেন।

৭। এই অপশন ব'ন্ধ করে দিলে ভবিষ্যতে ফেসবুক আপনার তথ্য সেভ করবে না।