জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে নিয়ে উড়ছিল জাপানের সরকারি বিমানটি। মাঝ আকাশে ওড়ার সময় হ’ঠাৎ করেই তাতে আ’গুন ধ’রে যায়। তবে ক্রুদের তৎ’পরতায় দ্রু’ত সেই আ’গুন নি'ভিয়ে নি’রাপদে গ’ন্তব্যে নিয়ে যাওয়া হয়।

আসিয়ান সম্মেলনে যোগ দিতে রবিবার সরকারি বিমানে চড়ে টোকিও থেকে ব্যাংকক যাচ্ছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। বিমানে আ’গুন লা’গার পরেও বড় দু’র্ঘ’টনার হাত থেকে র’ক্ষা পেলেন তারা। তাঁর স’ঙ্গে সফরস’ঙ্গী হিসেবে উ’চ্চপদস্থ ক’র্মকর্তা ও সাংবাদিকরা ছিলেন।

বোয়িং ৭৭৭-৩০০ইআর ফ্লাইটটি আকাশে ওড়ার এক ঘণ্টার মধ্যেই তাতে আ’গুন লে’গে যায়। ক্রুরা দ্রুত সেই আ’গুন নি’ভিয়ে ফে’লে ন। আ’গুন লা’গার কথা ঘো’ষণা করেন এক ফ্লাইট অ্যাটেনডেন্ট। এই ঘ’টনায় প্রধানমন্ত্রীর সফরে কোনও প্র’ভাব প’ড়েনি বলেই জা’নিয়েছে জাপানের সংবাদমাধ্যম। বড় কোনো ক্ষ’তিও হয়নি।

তদ’ন্তে জা’না গেছে, বিমানটির কিচেনের একটি ওভেন থেকে আ’গুনের সূত্রপাত হয়। কোনো কারণে ওভেনটিতে শ’র্ট সা’র্কিট হয়ে আ’গুন ধ’রে যায়। য’ন্ত্রটি থেকে ধোঁ’য়া বেরতে দেখে ছু’টে যান ক’র্মীরা। আ’গুন নে’ভাতে মজুত অ’গ্নিনি’র্বাপণ য’ন্ত্র থেকে ফোম স্প্রে করে দ্রু’ত আ’গুন নি’ভিয়ে ফেলা হয়। আ’গুন নে’ভানোর কাজ সম্প’ন্ন করা হয় ১০ মিনিটের মধ্যে।