বর্ষাকালে বাতাসে জলীয়বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভিজে চুল সহজে শুকতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল ঝরে যেতে থাকে।

বর্ষা এলেই অনেকের অতিরি’ক্ত চুল প’ড়ে। অতিরি’ক্ত চুল পড়া ব'ন্ধ ক’রতে কী করবেন অনেকে তা বুঝতে পারেন না। অতিরি’ক্ত চুল পড়া ব'ন্ধে ও নতুন চুল গজাতে ব্যবহার ক’রতে পারেন একটি পাতা। পাতাটি আমাদের সবারই পরিচিত। এটি হচ্ছে পেয়ারা পাতা।

পেয়ারাপাতার এই গুণের কথা জা’নিয়েছে আনন্দবাজার পত্রিকা। আসুন জে’নে নেই পেয়ারা পাতা কীভাবে অতিরি’ক্ত চুল পড়া ব'ন্ধ করবে ও নতুন চুল গজাবে। আসুন জে’নে নেই চুল পড়া ব'ন্ধের এই ঘরোয়া পদ্ধতি-

যেভাবে ব্যবহার করবেন: ৫-৬টি পেয়ারাপাতা ও একটি পাত্রে ৩-৪ কাপ পরি’ষ্কার পানি দিয়ে অ'ন্তত ২০ মিনিট সেদ্ধ করে নিন। এরপর এই গরম পানির স’ঙ্গে ২ কাপ ঠাণ্ডা পানি মিশিয়ে নিন। এরপর এই উ’ষ্ণ জল মাথার ত্বকে বা স্ক্যাল্পে দিয়ে ভালো করে মাখিয়ে দিয়ে ১ ঘণ্টা রেখে দিন।

এক ঘণ্টা পরে মাথা ভালো করে ধুয়ে ফেলুন। ভালো ফল পাওয়ার জন্য রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিতে চুলের যত্ন নিন। সপ্তাহে অ'ন্তত তিনদিন এই পদ্ধতি কাজে লা’গিয়ে চুলের যত্ন নিতে পারলে অতিরি’ক্ত চুল ঝরার স’মস্যা অনেকটাই কমে যাবে। এ ছাড়া গজাবে নতুন চুল।

পেয়ারাপাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা চুলের স্বা’স্থ্যের জন্য খুবই উপকারি। পেয়ারাপাতা অবশ্যই অকালে মাথার চুল ঝরে যাওয়া কমাতে সাহায্য করবে। সেই স’ঙ্গে নতুন চুল গজাতেও সাহায্য করবে। পেয়ারাপাতার রস চুলের গোড়া মজবুত ক’রতে সাহায্য করে।

সূত্র: জি নিউজ