চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশের উত্তরের ১৫টি জে'লার বি’স্তীর্ণ এলাকা পানির নি’চে ত’লিয়ে যায়। এরপর ব’ন্যা পরি’স্থিতির উ’ন্নতি হলেও চ’লতি মাসে ফের ব’ন্যার আশ’ঙ্কা করছে আবহাওয়া অফিস।

সেপ্টেম্বর মাসের দী’র্ঘমে’য়াদি আবহাওয়ার পূ’র্বাভাসে এমন ত’থ্য জা’নিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তাতে আরও বলা হয়, এ মাসে বাংলাদেশে স্বা’ভাবিক বৃ’ষ্টিপাত হতে পারে। ব’ঙ্গোপসাগরে সৃ’ষ্টি হতে পারে এক থেকে দুটি মৌ’সুমী নি’ম্নচা’প।

দেশের অন্য প্রধান নদীগুলোতে পানি বিপ’ৎসী’মা'র নি’চ দিয়ে প্র’বাহিত হতে পারে বলেও জা’নানো হয়েছে সেপ্টেম্বরের দী’র্ঘমেয়াদি আবহাওয়ার বুলেটিনে। এ মাসে দেশে দৈনিক গড় বা’ষ্পীভবন ৩ দশমিক ২৫ থেকে ৪ দশমিক ২৫ মিলিমিটার এবং সূর্যের গড় কি’রণকাল ৪ দশমিক ৭৫ ঘ’ণ্টা থেকে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।

সেপ্টেম্বরে বৃ’ষ্টিপাতের বিষয়ে এই দী’র্ঘমেয়াদি পূ’র্বাভাসে বলা হয়, ঢাকায় স্বা’ভাবিক বৃ’ষ্টিপাতের পরিমাণ ২৭৮ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; ময়মনসিংহে স্বা'ভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩৫২ মিলিমিটার, হতে পারে ৩১৫ থেকে ৩৮৫ মিলিমিটার; চট্টগ্রামে স্বা'ভাবিক ৩১৭ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৮৫ মিলিমিটার; সিলেটে স্বা'ভাবিক ৪০৭ মিলিমিটার, হতে পারে ৩৬৫ থেকে ৪৫০ মিলিমিটার;

রাজশাহীতে স্বা'ভাবিক ৩১৫ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৪৫ মিলিমিটার; রংপুরে স্বা'ভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ৩৭৫ থেকে ৪৬০ মিলিমিটার; খুলনায় স্বা'ভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার এবং বরিশালে স্বা'ভাবিক ৩১৬ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৫০ মিলিমিটার বৃ’ষ্টিপাত।